Header Ads

৯০ দশকে বিটিভি'র সবচেয়ে জনপ্রিয় ৫টি সিরিজ যা এখনও সবাইকে আকর্ষণ করে

আপনার বয়স কত? আপনার বয়স যদি ২৫ এর বেশি হয়ে থাকে তাহলে আজকের লেখাটি আপনাকে ফিরিয়ে নিয়ে যাবে আপনার রোমাঞ্চকর সোনালী এক অতীতে। হ্যা, আমি ৯০ দশকের কথা বলছি। এই সময়টাতে অনেক মানুষের স্মৃতিতে রয়েছে একটি রোমাঞ্চকর শৈশব ও ছেলেবেলা। সেই সময়টাতে বাংলাদেশে একটি মাত্র টিভি চ্যানেল ছিল আর সেটি হচ্ছে বাংলাদেশ টেলিভিশন। সেই সময়ের বিটিভির অনেক অনুষ্ঠানের সাথে জড়িয়ে আছে আমাদের অনেকের মজার মজার স্মৃতি। এখনও যদি কোথাও সেই অনুষ্ঠানগুলোর বাজনা আমাদের কানে লাগে তবে আমরা ফিরে যায় সেই শৈশবের ফেলে আসা সোনালী অতীতে। আজকে জানাবো এমনই ৫টি স্মৃতিময় টিভি অনুষ্টানের কথা, যা আপনাকে কিছু সময়ের জন্য হলেও ফিরিয়ে নিয়ে যাবে হারানো শৈশবে।

৫. রবিন হুড:

 রবিনহুড বিটিভিতে ৯০ দশকের একটি পরিচিত সিরিয়াল। তখন শিশু-কিশোররা এই সিরিজ দেখে নিজেদের রবিন হুডের সাথে তুলনা করতো। টিভিতে এই এই সিরিজ শুরু করার পর অল্প কয়েকদিনের মধ্যেই তা ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। তীর ধনুকের খেলা ও শত্রুদের সাথে লড়াই করে ফিরে আসার গল্পগুলো দর্শকরা খুবই উপভোগ করতো। 

৪. দি সোর্ড অব টিপু সলুতান:

বৃটিশ বিরোধী আন্দোলন এবং ইংরেজদের সাথে মুসলিম বীর টিপু সলতানের যুদ্ধ নিয়ে নির্মিত টিভি সিরিজ বাংলাদেশ টেলিভিশনে ৯০ দশকে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছিল। ইংরেজদের সাথে যুদ্ধ এবং টিপু সুলতানের বীরত্ব বাংলাদেশের টিভি দর্শকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছিল। বাংলায় ডাবিং করা এই সিরিজ যখন বিটিভিতে শুরু হতো তখন সবাই হাতের কাজ বন্ধ করে দিয়ে টিভি পর্দার সামনে এসে বসতো। 

৩. ক্যাপ্টেন প্লানেট:

৯০ দশকের শিশু-কিশোরদের জন্য সবচেয়ে জনপ্রিয় কার্টুন সিরিজ ছিল ক্যাপ্টেন প্লানেট। আই এম দ্যা ক্যাপ্টেন প্লানেট বলে যখন ক্যাপ্টেন তার বন্ধুদের বিপদ থেকে উদ্ধার করার জন্য আকাশ থেকে নেমে আসতো তখন অন্য রকম এক অনুভূতি কাজ করতো শিশু-কিশোরদের মনে। এই কার্টুন সিরিজটি বাংলাদেশ টেলিভিশনে ৯০ দশকে ব্যাপক ভাবে জনপ্রিয়তা পেয়েছিল। কার্টুনটি শুরু হলেই শিশু-কিশোররা খেলাধুলা ছেড়ে টিভি পর্দার সামনে এসে বসতো। হয়তো এখন আপনিও ফিরে গেছেন আপনার সেই ছোট বেলার স্মৃতিতে। 

২. দ্যা এডভেঞ্চার অব সিনবাদ:

সিনবাদ ছোট, বড় থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সবার কাছে একটি জনপ্রিয় টিভি অনুষ্ঠান ছিল ৯০ দশকের সময়ে। সিনবাদ নামটি আসলে এদেশের সবার কাছে অতি পরিচিত একটি নাম, আর তাই এই সিরিজটি বিটিভিতে প্রচার শুরু হওয়া মাত্র ব্যাপক দর্শক টানলে সক্ষম হয়েছিল। রাত ৮ টা বাংলা সংবাদের পর যখন এই সিরিজটি প্রচার হতো তখন সবাই সকল কাজ ফেলে দিয়ে টিভি পর্দার সামনে এসে বসতো। সিনবাদের অবিশাস্য সব অভিযান, লড়াই ও শত্রুকে ঘায়েল করার দৃশ্য দেখে অনেকেই নিজেকে সিনবাদের সাথে তুলনা করতো সেই সময়ে।



১. আলিফ লায়লা:

৯০ দশকের সবচেয়ে জনপ্রিয় টিভি সিরিজ ছিল আলিফ লায়লা। আলিবাবা ও চল্লিশ চোর, আলাদিন, বাদশাহ ও কুকুর এমন অনেক গল্পে এই সিরিজটি মুগ্ধ করেছিল বাংলাদেশের শহর থেকে গ্রাম পর্যন্ত সকল মানুষকে। বিটিভিতে যখন আলিফ লায়লা শুরু হতো তখন রাস্তা-ঘাট ফাকা হয়ে যেত। চায়ের দোকানে, পাড়ার ক্লাবে বা নিজের ঘরে শতশত মানুষ এক সাথে উপভোগ করতো এই সিরিজটি। যে গ্রামে বা পাড়ায় যার বাসায় টিভি থাকতো সবাই সেই বাসায় গিয়ে অনুষ্ঠান শুরুর আগেই জায়গা দখল করে বসে পড়তো। যে সব এলাকায় বিদ্যুতের লোড শেডিংয়ের সমস্যা ছিল, সেই এলাকায় বিকল্প হিসেবে সবাই ব্যাটারি চালানোর ব্যবস্থা করে রাখতো। হয়তো এখন আপনি ভাবছেন কতশত মানুষের সাথে মজা করে আপনিও আলিফ লায়লা দেখতেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.