Header Ads

রোমাঞ্চকর আফ্রিকা মহাদেশের পরিচয় এবং বিখ্যাত স্থান সমূহ

বিচিত্র আমাদের এই পৃথিবীতে বৈচিত্র্যতার কোনও শেষ নেই। সাতটি মহাদেশ আর ৫টি মহাসাগরের সৌন্দর্যে ধন্য আমাদের পৃথিবী। সমগ্র পৃথিবী ঘুরে দেখার গত দুই পর্বে আমরা এশিয়া ও ইউরোপ ঘুরে দেখেছিলাম, আজকে আমরা ঘুরে দেখবো আফ্রিকা। 

আফ্রিকা, আমাদের এই মহাবিশ্বের অন্যন্য সুন্দর একটি মহাদেশ। জল, স্থল, ও বন এই তিন প্রাকৃতিক সৌন্দর্যে মোহিত এই মহাদেশটি। জনসংখ্যা ও আয়তনের দিক থেকে আফ্রিকার অবস্থান দ্বিতীয়। আফ্রিকা মহাদেশের উত্তরে ভূমধ্যসাগর, উত্তর-পূর্বে সুয়েজ খাল ও লোহিত সাগর. পূর্বে ভারত মহাসাগর এবং পম্চিমে আটলান্টিক মহাসাগর অবস্থিত।

রোমাঞ্চকর আফ্রিকা মহাদেশ: 

আফ্রিকা মহাদেশের মোট আয়তন ৩ কোটি ২ লক্ষ ২১ হাজার বর্গ কিলোমিটার। এই মহাদেশে মোট রাষ্ট্রের সংখ্যা ৫৪টি। আয়তনের দিক থেকে আফ্রিকার সবচেয়ে বৃহত্তম দেশের নাম আলজেরিয়া, যার আয়তন ২৩ লক্ষ ৮১ হাজার বর্গ কিমি। এবং আয়তনের দিক থেকে এই মহাদেশের সবচেয়ে ছোট দেশের নাম সিচিলিস, যার আয়তন মাত্র ৪৫১ বর্গ কিমি। 


জনসংখ্যার দিক থেকে আফ্রিকা মহাদেশের সবচেয়ে বড় দেশের নাম নাইজেরিয়া, যার মোট জনসংখ্যা ২০ কোটি ১০ লক্ষ। এবং জনসংখ্যার দিক থেকে এই মহাদেশের সবচেয়ে ছোট দেশের নাম সিচিলিস, যার মোট জনসংখ্যা ৯৮ হাজার ১০ জন। 

আফ্রিকা মহাদেশ মূলত বনাঞ্চলের জন্য বিখ্যাত। বিশ্বের সবচেয়ে বড় বন এমাজন রেইন ফরেস্টের অনেকাংশ রয়েছে এই মহাদেশে। এছাড়াও এই মহাদেশের সবচেয়ে বড় বনের নাম কংগো ব্যাসিন, যার আয়তন ৬ লক্ষ ৯৫ হাজার মাইল। প্রায় ১০ হাজারের মতো বিভিন্ন ধরনের প্রাণী এই বনে বাস করে। 

আফ্রিকা মহাদেশের সবচেয়ে দীঘ সমুদ্র এলাকার নাম মোগাদিসু কোস্ট লাইন। ৩ হাজার ৩ শত ৩৩ কিলোমিটার দীর্ঘ এই কোস্টাল এরিয়াটি সোমালিয়াতে অবস্থিত। এই মহাদেশের সবচেয়ে উচু পাহাড়ের নাম কিলিমানজারো, যার উচ্চতা ৫ হাজার ৮৯৫ মিটার। 

এই মহাদেশের সবচেয়ে বড় মরুভূমির নাম সাহারা মরুভূমি। ৩.৫ মিলিয়ন বর্গমাইলের এই বিশাল মরুভূমিটি বিশ্বেরও সবচেয়ে বড় মরুভূমি। আফ্রিকা মহাদেশের সবচেয়ে দীর্ঘতম নদীর নাম নীল নদ। ৩২ লক্ষ ৫৪ হাজার বর্গকিলোমিটার দীর্ঘ এই নদীটি বিশ্বের ২য় দীর্ঘতম নদী।


আফ্রিকা মহাদেশের সবচেয়ে বড় বন্দরের নাম ডারবান বন্দর। দক্ষিণ আফ্রিকায় অবস্থিত এই বন্দর দিয়ে বছরে ৩১.৪ মিলিয়ন পন্যবাহী জাহাজ মালামাল বহন করে থাকে। এই মহাদেশের সবচেয়ে বৃহৎ হ্রদের নাম লেক ভিক্টোরিয়া। ৬৮ হাজার ৮০০ বর্গ কিমি দীর্ঘ এই হ্রদটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সাধু পানির উৎপত্তি স্থল। 

আফ্রিকা মহাদেশ তার সৌন্দর্য, পরিবেশ ও আবহাওয়ার দ্বারা বিশ্বে অনন্য। আফ্রিকা মহাদেশে অনেকগুলো দরিদ্র রাষ্ট্র থাকলেও দক্ষিণ আফ্রিকা তাদের মধ্য থেকে একটি ধনী রাষ্ট্র। খাতৃুম, কায়রো, ডারবান, ও জোহানেসবার্গ এই মহাদেশের অন্যতম বৃহৎ শহর গুলোর মধ্যে অন্যতম। যা আফ্রিকাকে করেছে আরও রঙ্গিন ও আলোকময়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.