Header Ads

ইউরোপ মহাদেশের জানা অজানা তথ্য - ঘুরে আসুন রঙ্গিন ইউরোপ


বিচিত্রময় আমাদের এই পৃথিবীর একপ্রান্ত থেকে অপর প্রান্ত পর্যন্ত ছড়িয়ে ছিটিয়ে আছে হাজারো রুপের প্রতিচ্ছবি। সমগ্র পৃথিবী যদি আপনি ঘুরে দেখতে যান তবে এক স্থানের চেয়ে অন্য স্থান আরও বেশি সুন্দর মনে হতে পারে। বিশ্ব ঘুরে দেখার প্রথম পর্বে আমরা এশিয়া ঘুরে দেখেছিলাম, আজকে আমরা ঘুরে দেখবো সমগ্র ইউরোপ।

ইউরোপ মহাদেশের উত্তরে রয়েছে উত্তর মহাসাগর, পশ্চিমে আটলান্টিক মহাসাগর, দক্ষিণে ভূমধ্যসাগর এবং দক্ষিণ-পূর্বে রয়েছে কৃষ্ণ সাগর। আয়তনের দিক থেকে মহাদেশ হিসেবে এশিয়ার পরই ইউরোপের অবস্থান। ১ কোটি ১ লক্ষ ৮০ হাজার বর্গ মাইলের এই মহাদেশে মোট দেশের সংখ্যা ৫০টি।


ইউরোপের আয়তন:  

আয়তনের দিক থেকে ইউরোপ মহাদেশের সবচেয়ে বড় রাষ্ট্রের নাম রাশিয়া, যার আয়তন ৩৯ লক্ষ ৭২ হাজার বর্গ কিলোমিটার। এবং আয়তনে ইউরোপের সবচেয়ে ছোট রাষ্ট্রের নাম ভ্যাটিক্যান সিটি, যার আয়তন ০.৪৪ বর্গ কিলোমিটার। জনসংখ্যার দিক থেকে ইউরোপের বৃহত্তম দেশের নামও রাশিয়া, যার মোট জনসংখ্যা ১৪ কোটি ৪৬ লক্ষ, এবং সবচেয়ে ছোট দেশের নাম ভ্যাটিক্যান সিটি, যার মোট জনসংখ্যা মাত্র ৭৯৭ জন।


ইউরোপের বনাঞ্চল: 

ইউরোপের সবচেয়ে বড় বনভূমির নাম বিয়ালোয়যা ফরেস্ট। পোলান্ড ও বেলারুশের কিছু অংশে অবস্থিত এই বনের আয়তন ৩ হাজার ৮৫ বর্গ কিলোমিটার। এই বনে প্রায় ৮০০ প্রজাতির বন্যষাড় দেখতে পাওয়া যায়। এবং এই বনটিই বন্য ষাড়েদের জন্য সবচেয়ে বড় আবাস স্থল।


ইউরোপের সাগর:

ইউরোপের সবচেয়ে দীর্ঘ সমুদ্র সৈকতের নাম মনোলিথি সমুদ্র সৈকত। ২২ কিলোমিটার দীর্ঘ এই সৈকতটি গ্রীসে অবস্থিত। মনোলিথি ছাড়াও ইউরোপে আরও অনেক সুন্দর সুন্দর সৈকত রয়েছে এবং প্রতিটি সৈকতই সারাবছর পর্যটকদের ভীড়ে মুখরিত থাকে। এছাড়াও ইউরোপে অনেক সমুদ্র সৈকত আছে যেখানে নগ্ন হয়ে গোসল করার অনুমোদন দেওয়া আছে।


ইউরোপের পাহাড়: 

ইউরোপের সবচেয়ে উচু পাহাড়ের নাম মাউন্ট এলবারস। রাশিয়াতে অবস্থিত এই পাহাড়ের উচ্চতা ৫৬৪২ মিটার। প্রায় ২০ লক্ষ বছর আগে আগ্নেয়গিরীর বিস্ফোরণের ফলে পর্বতটির জন্ম হয় আগ্নেয়গিরিটি বর্তমানে বিলুপ্ত, তবে অঞ্চলে কিছুদিন পর পরই বড় আকারের ভূমিকম্প হয়ে থাকে

এই মহাদেশের সবচেয়ে দীর্ঘ নদীর নাম ভলগা নদী। ৩ হাজার ৫৩১ কিলোমিটার দীর্ঘ এই নদীটি মস্কো সহ রাশিয়ার বড় বড় ১১টি শহরের উপর দিয়ে প্রবাহিত হয়েছে। বিশ্বের বৃহত্তম জলাধার গুলো এই নদীর সাথে সংযুক্ত এবং গোটা ইউরোপে এই নদী পানির চাহিদা পূরণ করে থাকে।


ইউরোপের মরুভূমি: 

ইউরোপ মহাদেশের সবচেয়ে বড় মরুভূমির নাম বারডেনাস রিলেস। ৪২০ বর্গ কিলোমিটার জুড়ে বেষ্টিত এই বিশাল মরুভূমিটি স্পেনে অবস্থিত। সমগ্র ইউরোপে আরও বেশকিছু বড় আকারের মরুভুমি রয়েছে, তবে আয়তনের দিক থেকে এটিই সবচেয়ে বড় মরুভূমি।

এই মহাদেশের সবচেয়ে বৃহৎ বন্দরের নাম রটেরডাম বন্দর। নেদারল্যান্ডে অবস্থিত এই সমুদ্র বন্দরটি ৩১ হাজার ৪১০ একর ভুমি ও জল ভাগের উপর অবস্থিত। প্রতিদিন ১১ হাজারের মতো শ্রমিক এই বন্দরে পন্য উঠানো-নামানোর কাজ করে থাকে।


লেক লাডোগা ইউরোপ মহাদেশের সবচেয়ে বড় হ্রদ। ২১৯ কিলোমিটার দীর্ঘ এই লেকটি রাশিয়ায় অবস্থিত এবং এর সবোচ্চ গভীরতা ২৩০ মিটার। এই লেকে ৬৬০টি ছোট বড় দ্বীপ রয়েছে এবং এই দ্বীপ গুলোর কারণে হ্রদটিকে দেখতে খুবই সুন্দর লাগে।

সমগ্র ইউরোপ জুড়ে অনেক দর্শনীয় জায়গা ও আধুনিক শহর রয়েছে। প্যারিস, লন্ডন, রোম, বার্সেলোনা ও ভেনিসের মতো সুন্দর জায়গা গুলো ইউরোপে অবস্থিত। ইতালীর কলোসিয়াম, যুক্তরাজ্যের স্টোনহেঞ্জ, স্লোভেনিয়ার লেক ব্লেড সবই ইউরোপের ঐতিহাসিক জায়গা গুলোর মধ্যে অন্যতম। শিক্ষা-দীক্ষা ও সংস্কৃতিতে ইউরোপ মহাদেশ এশিয়া থেকে অনেকটাই আলাদা, কিন্তু সৌন্দর্য ও সম্পদে এই মহাদেশ কোনও অংশে কম নয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.