Header Ads

এশিয়া মহাদেশের জানা অজানা তথ্য - ঘুরে আসুন সমগ্র এশিয়া


এশিয়া, পৃথিবীর ৭টি মহাদেশের মধ্যে সবচেয়ে বৃহত্তম মহাদেশ। আয়তন, জনসংখ্যা, রাষ্ট্রের সংখ্যা এবং সৌন্দর্য, সকল দিক থেকে এশিয়া সকল মহাদেশের সেরা। যদি আপনি এশিয়াকে বাদ দেন, তবে এই পৃথিবীটাকেই বাদ দেয়ার সামিল হবে। আজকের পর্বে আমি আপনাদের জানাবো বৈচিত্রময় এশিয়া মহাদেশের রুপ ও সৌন্দর্য।

এশিয়ার মহাদেশের সীমানা সুয়েজ খাল, ইউরাল নদী, ইউরাল পর্বতমালা, ককেশাস পর্বতমালা এবং কাস্পিয়ান কৃষ্ণ সাগরের দক্ষিণ পর্যন্ত বিস্তৃত টি পূর্ব দিকে প্রশান্ত মহাসাগর, দক্ষিণে ভারত মহাসাগর এবং উত্তরে উত্তর মহাসাগর দ্বারা বেষ্টিত


এশিয়ার জনসংখ্যা: 

জনসংখ্যার দিক থেকে সমগ্র বিশ্বের প্রায় ৫০ শতাংশ জনগোষ্টি এই এলাকায় বাস করে। ৪৫৬ কোটি জনসংখ্যার এক বিশাল জনবসতি এশিয়ার মোট ৪৯টি দেশে বসবাস করে থাকে। আয়তনের দিক থেকে এশিয়ার সবচেয়ে বৃহত্তম দেশের নাম রাশিয়া, যার আয়তন ১ কোটি ৩০ লক্ষ বর্ড় কিলোমিটার। এবং আয়তনে এশিয়া মহাদেশের সবচেয়ে ছোট দেশটির নাম মালদ্বীপ, যার আয়তন মাত্র ৩০০ বর্গ কিলোমিটার।


জনসংখ্যার দিক থেকে এশিয়ার বৃহত্তম রাষ্ট্রের নাম চীন, যার মোট জনসংখ্যা ১৩৮ কোটি ৭১ লক্ষ, এবং সবচেয়ে ক্ষুদ্র রাষ্ট্রটির নাম মালদ্বীপ, যার মোট জনসংখ্যা মাত্র ৩৪ লক্ষ ৫ হাজার। সভ্যতা ও উন্নয়নের দিক থেকে এশিয়া অন্যান্য মহাদেশ থেকে অনেক এগিয়ে। এশিয়ার সবচেয়ে বড় শহর গুলোর মধ্যে রয়েছে দিল্লী, টোকিও, সিংগাপুর, এবং সাংহাই।


এশিয়ার বনাঞ্চল: 

এশিয়ার সবচেয়ে বড় বনের নাম সুন্দরবন, যেটি প্রাধানত বাংলাদেশ এবং ভারতের কিছু অংশে অবস্থিত। সুন্দরবনের মোট আয়তন প্রায় ৩৮ হাজার বর্গ মাইল। এটি বাংলাদেশের দক্ষিণে সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাট জেলা এবং ভারতের পশ্চিমবঙ্গের কিছু অংশ জুড়ে বিস্তৃত। এশিয়ার দ্বিতীয় বৃহত্তম বনের নাম সুমাত্রা রেইন ফরেস্ট। ১০ হাজার বর্গ মাইলের এই বনটি ইন্দোনেশিয়ায় অবস্থিত।

এশিয়ার সাগর ও পাহাড়: 

এই মহাদেশের সবচেয়ে বড় সমুদ্র সৈকতের নাম কক্সবাজার সমুদ্র সৈকত। এটি বাংলাদেশের দক্ষিণে কক্সবাজার জেলায় অবস্থিত। ১৫০ কিলোমিটার জুড়ে বিস্তৃত এই সৈকতটি পৃথিবীরও সবচেয়ে বড় সমুদ্র সৈকত। এশিয়া মহাদেশের সবচেয়ে বড় পাহাড়ের নাম মাউন্ট এভারেস্ট। হিমালয় নামক এই পাহাড়টি আবার একই সাথে পৃথিবীরও সবচেয়ে বড় পাহাড়। বৃহত্তম এই পাহাড়টি নেপালে অবস্থিত এবং যার উচ্চতা সমুদ্র পৃষ্ঠ হতে ২৯ হাজার ২৯ ফুট। এই পাহাড়ের চূড়া নেপাল ও চীনের মধ্যভাগে অবস্থিত। প্রতি বছর হাজার হাজার পর্বতারোহী এই পর্বতটি আরোহন করতে নেপালে ভিড় করেন।

এশিয়ার নদী: 

এশিয়া মহাদেশের সবচেয়ে দীর্ঘতম নদীর নাম ছাং চিয়াং নদী। ৬৩০০ কিলোমিটার দীর্ঘ এই নদীটি চীনে অবস্থিত এবং এটি সাংহাই সহ চীনের মোট ১৬টি শহর অতিক্রম করেছে। এই নদী চীনের এক-পঞ্চমাংশ অঞ্চলের পানির চাহিদা পূরণ করে এবং এই নদীর উপত্যকায় চীনের এক-তৃতীয়াংশ জনসংখ্যা বাস করে আসছে


এশিয়ার সবচেয়ে বৃহত্তম বন্দরের নাম সাংহাই বন্দর। এটি চীনের একটি আন্তর্জাতিক বন্দর। প্রতিবছর ৪২ হাজারেরও বেশি পন্যবাহী কন্টেইনার এই বন্দর দিয়ে উঠানামা করে। এই মহাদেশের সবচেয়ে বৃহত্তম হ্রদের নাম কাস্পিয়ান সাগর। পৃথিবীর সবচেয়ে বৃহত্তম এই হৃদটি কাজাকিস্থান, আজারবাইজান, ইরান ও তুর্কেমিনিস্থান জুড়ে অবস্থিত।

সমগ্র এশিয়া জুড়ে রয়েছে অনেক দর্শনীয় ও ঐতিহাসিক স্থান। ভারতের তাজমহল এবং বাংলাদেশের ষাটগম্বুজ মসজিদ এশিয়ার অন্যতম স্থাপত্য নিদর্শন। পামির মালভূমি এশিয়ার অন্যতম একটি আকর্শন। এটিকে পৃথিবীর ছাদ হিসেবে বিবেচনা করা হয়। এছাড়াও মালদ্বীপ, সিংগাপুর, ইন্দেনেশিয়া, ক্যাম্বোডিয়া সহ এশিয়ার একপ্রান্ত থেকে অপর প্রান্ত পর্যন্ত ছড়িয়ে ছিটিয়ে আছে হাজারো সৌন্দর্য। রুপে, গুনে ও সৌন্দর্যে ৭ মহাদেশের মধ্যে এশিয়া শীর্ষ স্থান দখল করে আছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.