Header Ads

অবিশ্বাস্য মিলের দুই মার্কিন প্রেসিডেন্ট

মিল-অমিলের এই দুনিয়া। একজন মানুষের সাথে অপর একজন মানুষের কোনও মিল থাকে না। আবার দেখা যায় যমজ সহোদরদের মাঝে অনেক মিল থাকে। এমন দেখা যায় যে, যমজ সহোদরদের একজনের কিছু হলে অপর জনও তা অনুভব করে। এটা গেলো জন্মের ক্ষেত্রের মিলের কথা। এই মিল ছাড়াও কাজে-কর্মে, খেলাধুলা-পড়াশুনায়ও মিল থাকতে পারে। আবার মিল থাকতে পারে একে অপরের জীবনের নানা কাজের, সময়ের বা স্থানের। এই মিলগুলো কাকতালীয় ভাবে সংঘটিত হয়ে থাকে।

কাকতালীয় হলেও মিলগুলো একটু অনুসন্ধান করে দেখলে বা একটু ভেবে দেখলে যে কেউ অবাক হবে। এই ধরুন আমেরিকার দুই সাবেক প্রেসিডেন্টের মিলের কথাআমেরিকার ১৬ তম প্রেসিডেন্ট ছিলেন আব্রাহাম লিংকন, তিনি ১৮৬১ সালের ৪ মার্চ থেকে ১৮৬৫ সালের ১৫ এপ্রিল পর্যন্ত ক্ষমতায় ছিলেন অপরদিকে আমেরিকার ৩৫ তম প্রেসিডেন্ট ছিলেন জন এফ কেনেডি. তিনি ১৯৬১ সালের ২০ জানুয়ারি থেকে ১৯৬৩ সালের ২২ নভেম্বর পর্যন্ত ক্ষমতায় ছিলেনমার্কিন যুক্তরাষ্ট্রের এই দুই সাবেক প্রেসিডেন্টের জীবন ইতিহাসে এমন কিছু মিল খুঁজে পাওয়া যায় যা সবাইকে অবাক করে দেয়তাদের জীবনের মিল গুলো এমনভাবে মিশে আছে যা সত্যিই বিস্ময়করআসুন আমরা আজ এই দুই প্রেসিডেন্টের জীবনের মিলগুলো জানার চেষ্টা করি

আমেরিকার এই দুই সাবেক প্রেসিডেন্টের জীবনের মিলগুলো সময়, তারিখ এবং ব্যক্তির উপর নির্ভরশীল। তাদের জীবনের প্রধান প্রধান মিলগুলো হচ্ছে-
(১) আব্রাহাম লিংকন কংগ্রেস থেকে নির্বাচিত হন ১৮৪৬ সালে এবং জন এফ কেনেডি কংগ্রেস থেকে নির্বাচিত হন ঠিক তার ১০০ বছর পর অর্থাৎ ১৯৪৬ সালে।

(২) আব্রাহাম লিংকন আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হন ১৮৬১ সালে এবং জন এফ কেনেডি প্রেসিডেন্ট নির্বাচিত হন আবারও ঠিক তার একশো বছর পর ১৯৬১ সালে।

(৩) আব্রাহাম লিংকন এবং জন এফ কেনেডি দুই সাবেক প্রেসিডেন্টই আততায়ীর হাতে নিহত হন। দুজনের মৃত্যু দিন ছিল শুক্রবার এবং দুজনই মৃত্যুবরণ করেন মাথায় গুলিবিদ্ধ হয়ে।

(৪) আব্রাহাম লিংকনের হত্যাকারীর নাম ছিল ৩ শব্দ এবং ১৫ অক্ষরের John Wilkes Booth। অপর দিকে জন এফ কেনেডির হত্যাকারীর নামও ছিল ৩ শব্দ এবং ১৫ অক্ষরের Lee Harvey Oswald

(৫) দুই প্রেসিডেন্টই তাদের গুপ্ত ঘাতক সম্পর্কে পূর্ব থেকেই জানতেন। কারণ, পূর্বেও তারা এই ঘাতকদের ব্যর্থ আক্রমণের শিকার হয়েছিলেন।

(৬) আব্রাহাম লিংকন গুলিবিদ্ধ হন ফোর্ড থিয়েটারে এবং জন এফ কেনেডি গুলিবিদ্ধ হন ফোর্ড মোটর কোম্পানির তৈরি গাড়িতে।

(৭) দুই প্রেসিডেন্টেই যখন গুলিবিদ্ধ হয়ে মারা যান তখন তাদের সাথে তাদের স্ত্রী ছিল।

(৮) দুই প্রেসিডেন্টের ভাইস প্রেসিডেন্টের নামের সংগে জনসন শব্দটি ছিল, যথা লিংকনের ভাইস প্রেসিডেন্টের নাম ছিল এন্ডো জনসন ও কেনেডির ভাইস প্রেসিডেন্টের নাম ছিল লিন্ডোন বি জনসন।

(৯) আব্রাহাম লিংকনের ভাইস প্রেসিডেন্ট এন্ডো জনসন জন্ম গ্রহণ করেন ১৮০৮ সালে এবং কেনেডির ভাইস প্রেসিডেন্ট লিন্ডোন বি জনসন জন্ম গ্রহণ করেন তার একশো বছর পর ১৯০৮ সালে।

(১০) দুই প্রেসিডেন্ট উভয়েই যখন হোয়াইট হাউসে কর্মরত ছিলেন তখন তাদের পুত্র সন্তানের মৃত্যু হয়।
 
আব্রাহাম লিংকন এবং জন এফ কেনেডি দুটি ভিন্ন সময়ে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হলেও তাদের জীবনের এই বেশ কয়েকটি কাকতালীয় মিল সবাইকে অবাক করে দেয়। সবচেয়ে বড় মিল তাদের মধ্যে এই যে, তারা দুজনই আমেরিকার যোগ্য শাসক ছিলেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.