Header Ads

ভ্যানিশ হয়ে যাচ্ছে ভেনিস !

বিশ্বের যে কয়টি শহর মানুষকে তার সৌন্দর্য দ্বারা আশ্চর্যান্বিত করে দেয় ভেনিস শহর তার মধ্যে একটি অন্যতম। এই শহরের সৌন্দর্য, রূপ-গুন মানুষকে তার দিকে টেনে নিয়ে যায়। ভেনিস উত্তর-পূর্ব ইতালির ভেনেতো অঞ্চলের একটি প্রধান শহর। পোপ ও পিয়েভ নদীর মুখে ছোট-বড় প্রায় ১২০টি দ্বীপ নিয়ে গড়ে উঠেছে এই শহরটি। পৃথিবীর অন্যতম একটি আকর্ষণীয় ও সৌন্দর্যমন্ডিত শহর হচ্ছে এই ভেনিস। প্রতি বছর হাজার লোক সারা বিশ্ব থেকে ভেনিসে আসে শুধু এর সৌন্দর্য দেখতে।

ভেনিসের আয়তন মোট ৪১৪.৫৭ বর্গ কিলোমিটার, যার মধ্যে স্থল ভাগ ১৫৬.৮৪ বর্গ কিলোমিটার ও পানিতে ২৫৭.৭৩ বর্গ কিলোমিটার ২০০৯ সালের আদমশুমারির তথ্য অনুযায়ী এই শহরের লোক সংখ্যা প্রায় ২ লক্ষ ৭০ হাজার ৬৬০ জন


ভেনিস শহরটি সবার কাছে স্বপ্নের শহর হিসেবে পরিচিত। তাই অনেকে এর নাম দিয়েছে রা ডমিন্যান্তে। কেউ আবার বলেন সিটি অব লাইট আবার অনেকে আদর করে এর নাম বলে থাকেন সিটি অব রিজেস। শত শত বছর ধরে শত শত নামে ডাকা হয়েছে এই শহরকে। রোমান সভ্যতার পীঠস্থান এই শহরের বর্তমান নাম ভেনিস, যাকে আবার কুইন অব দ্যা আড্রিয়াটিক ও বলা হয়। এই শহরের সৌন্দর্য ও সুখ্যাতির কারণে বছরের পর বছর ধরে এই শহরটি সবার আগ্রহের কেন্দ্র বিন্দু। 

অজস্র পানির মাঝে আলোকোজ্জ্বল একটি শহর ভেনিস। ভেনিসকে নিয়ে সবাই রঙ্গিন স্বপ্ন দেখতে পছন্দ করেন। তবে সম্প্রতি সবার আদরের এই ভেনিস শহরের জন্য একটি খুবই খারাপ খবর জানিয়েছেন বিজ্ঞানীরা। আর সেই খারাপ খবরটি হচ্ছে, আগামী ৫০-১০০ বছরের মধ্যে সম্পূর্ণ বিলীন হয়ে যাবে ঐতিহ্যমন্ডিত এই শহরটি।

ইতিহাস ও ঐতিহ্য যেন মাখামাখি হয়ে আছে ভেনিসের প্রতিটি বাড়িতে। ৯০০ বছরের পুরানো সেন্ট মার্কস ব্রাসিলিকা আর ব্যাসিনিয়ায় ঢোকার মুখে দাড়িয়ে থাকা ব্রোঞ্জের ঘোড়া রোমান সম্রাটদের বিপুল বৈভবের কথা মনে করিয়ে দেয়। ভেনিসে বেড়াতে গেলে যে কেউই গন্ডোলায় সওয়ার হন। লম্বা লম্বা সরু নৌকাকে এখানে বলা হয় গন্ডোলা। আসলে পুরো ভেনিস শহরটা পানির উপর ভাসছে। শহরের টুকরো টুকরো অংশগুলো আদতে এক একটি দ্বীপ। দ্বীপগুলো একেকটি অন্য দ্বীপের সাথে বাঁকানো সেতুর সাথে জুড়ে রয়েছে। সেতু গুলির তলা দিয়ে নীল জলরাশি বয়ে চলেছে অবিরাম আর দুই পাশে মাথা উঁচু করে দাড়িয়ে আছে প্রাচীন স্থাপত্যের হাজারো নিদর্শন। 

কিন্তু ভয়ের খবর এই যে, স্বপ্নের মতো সুন্দর এই শহরটি মারাত্মক রোগে আক্রান্ত হয়েছে। আর সেই রোগটি হচ্ছে, প্রতিদিন নাকি এই শহরটি একটু একটু করে পানিতে তলিয়ে যাচ্ছে। বিশ্বব্যাপী গ্লোবাল ওয়ার্মিংয়ের প্রভাবে মেরু অঞ্চলে বরফ গলে দিন দিন সমুদ্রের পানি বৃদ্ধি পাচ্ছে ফলে ক্রমে তলিয়ে যাচ্ছে স্বপ্নের ভেনিস। বিজ্ঞানীদের আশংকা আগামী ৫০-১০০ বছরের মধ্যে ভেনিস শহরটি সম্পূর্ণভাবে পানির নিচে তলিয়ে যাবে। 

বিজ্ঞানীদের আশংকা যে একেবারে অমূলক নয় তার প্রমাণ পাওয়া যাচ্ছে শহরটির সাম্প্রতিক অবস্থায়। ইতোমধ্যে সেন্ট ব্যাসিলিকা বাম দিকে হেলে গেছে। গ্লোবাল ওয়ার্মিংকে যদি থামানো না যায় এবং বিজ্ঞানীদের ধারনা যদি সত্যি হয়ে থাকে তবে খুব দ্রুত বিশ্ব থেকে হারিয়ে যাবে একটি স্বপ্নের শহর সেই সাথে হারিয়ে যাবে হাজার বছরের ইতিহাস ও ঐতিহ্য।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.