Header Ads

আজব! ছেলে থেকে মেয়ে ..

ছেলে-মেয়ে উভয়ই আলাদা লিঙ্গ নিয়ে এই পৃথিবীতে জন্ম গ্রহণ করে থাকে। তবে মাঝে মাঝে সত্যিই আজব ভাবে জন্মের পরে অনেকের লিঙ্গ পরিবর্তন হয়ে যায়। লিঙ্গ পরিবর্তনের এই বিষয়টা খুবই আজব হলেও দুর্লভ নয়। 

বছর পাঁচেকের মধ্যে বিশ্বে এক, দুজনের এমন হতে দেখা যায়। যাদের লিঙ্গ পরিবর্তন হয়ে যায় এরা মূলত জন্মের সময় পুরুষ বা নারী হয়ে জন্ম গ্রহণ করে, তবে বয়েসের যেকোনো এক সময় দেখা যায় সেই নারী পুরুষে রূপান্তরিত হয়েছে বা পুরুষ নারীতে রূপান্তরিত হয়েছে। আজ আমরা এমন একজন ব্যক্তিকে নিয়ে আলোচনা করবো যিনি জন্ম লাভ করেছিলেন পুরুষ হিসেবে কিন্তু পরে তিনি রূপান্তরিত হয়ে গেছেন নারীতে। আর সেই ব্যক্তিটি হচ্ছেন যুক্তরাষ্ট্রের জনপ্রিয় বাস্কেটবল খেলোয়াড় গ্রেগ ওয়াকার।

গ্রেগ জন্ম লাভ করেছিলেন একজন পুরুষ হিসেবে তবে অবিশ্বাস্য হলেও সত্যি এই যে, তিনি এখন একজন নারী। সাত ফুট উচ্চতার গ্রেগ ওয়াকার শিশুকাল থেকে ২৫ বছর বয়স পর্যন্ত বেড়ে উঠেন একজন পুরুষ হিসেবে। এর মাঝেই তিনি খ্যাতি অর্জন করেন একজন বিশ্বজোড়া দুর্দান্ত বাস্কেটবল তারকা হিসেবে। লিঙ্গ পরিবর্তন হওয়ার পর এখন তাকে বিবেচনা করা হচ্ছে বিশ্বের দীর্ঘতম লিঙ্গ বদলকারী হিসেবে। খেলাধুলায় ব্যাপক উৎসাহী বা এককথায় খেলাধুলার পাগল ছিলেন যুক্তরাষ্ট্রের অভাবনীয় জনপ্রিয় এই বাস্কেটবল খেলোয়াড়। ব্যাপক জনপ্রিয়তার কারণে গ্রেগ সব সময় বেড়ে উঠেছেন সুন্দরী চিয়ার-লিডারদের সান্নিধ্যের মধ্য থেকে।

গ্রেগ ছেলে হয়ে জন্ম নিয়ে এতদিন বেড়ে উঠলেও নিজেকে সে সবসময় সবার থেকে আলাদা একজন হিসেবে মনে করতো। ফিটনেস ঠিক রাখতে সে নিয়মিত জিমে গেলেও ওয়েটলিফটিংও করতেন সব সময়। নিজের অনুভূতিটা নিজের মাঝে চেপে রাখার জন্য প্রায়ই বিশাল মোটরবাইক নিয়ে যখন তখন হাইওয়ে ধরে বেরিয়ে পড়তেন হাইকিংয়ে। চরম জনপ্রিয়তার আকর্ষণে কত ডজন ডজন মেয়ে যে তার পিছু নিয়েছে তার কোনও সঠিক হিসাব নেই। 

তিনি সেই সকল মেয়েদের সাথে অন্তরঙ্গভাবে না মিশে তাদের নিবৃত করেছেন অতি সযত্নে। কৌশলে তিনি সম্পর্ক সীমিত রাখতেন হালফ্যাশন ছেলে-মেয়েদের সাথেও। তার বয়স বিশ হওয়ার আগেই নাকি তিনি নিজের মধ্যে পরিবর্তন লক্ষ্য করতে পেরেছিলেন। বিশে পা ছুঁই ছুঁই অবস্থায় নিজের ভেতরে পূর্ণাঙ্গ পরিবর্তন অনুভব করতে পারেন। একপর্যায়ে বাবা-মাকে চিঠি লিখে নিজের ভেতরে ঘটতে থাকা আলোড়নের কথা জানান তিনি। 

তারাও তাকে সাহস দিয়েছিলেন তার ভিতরে ঘটে যাওয়া আলোড়নের বিষয়ে। তারা তাকে তার নিজের সিদ্ধান্তে বিশ্বাস রাখার পরামর্শ দিয়েছিলেন। গ্রেগ যখন পূর্ণাঙ্গ মেয়ে রূপান্তরিত হওয়ার পথে তখন থেকেই তিনি পুরুষের কাপড় ছেড়ে মেয়েদের পোশাক পরা আরম্ভ করেন। ছেলেদের পোশাক সরিয়ে ফেলে মেয়েদের পোশাক-আশাকে ভর্তি করে ফেলেন তার ওয়ারড্রৌব। চিকিৎসকের পরামর্শে পূর্ণাঙ্গ নারীতে রূপান্তরের লক্ষ্যে এক সময় নিতে শুরু করেন এসট্রোজেন। এবং তার অল্প কিছু দিন পরেই তিনি রূপান্তরিত হন পরিপূর্ণ নারীতে। নারীতে রূপান্তরিত হওয়ার পর তিনি তার নামও পরিবর্তন করে ফেলেছেন। এখন তার নাম লিন্ডসে ওয়াকার। 

তিনি এখন একজন পূর্ণাঙ্গ নারী। তার বুকের মাপ এখন আটত্রিশ! সাত ফুট লম্বা বিশাল দেহের অধিকারী লিন্ডসে এখন অর্ডার দিয়ে বিশেষভাবে ১৬ সাইজের হাই হিল তৈরি করে নিতে হয়। এমনকি সাধারণ মেয়েদের অনেক পোশাক তার শরীরে ফিট না হওয়ার কারণে তাকে আলাদা ভাবে তৈরি করে নিতে হয়। রূপান্তরের পর থেকে গত দুই বছর ধরে আইনত নারী হিসেবে স্বীকৃত লিন্ডস। পুরুষ থেকে নারীতে রূপান্তরের ফলে তার শারীরিক কোনও সমস্যাও হচ্ছে না।

গ্রেগই যে বিশ্বের একমাত্র ব্যক্তি যে, তার লিঙ্গের পরিবর্তন ঘটেছে তা নয়। তবে জনপ্রিয় ব্যক্তির মধ্যে গ্রেগ একজন অন্যতম। বর্তমানে তিনি স্বাভাবিক জীবন যাপন করছেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.