Header Ads

চীনাদের নকল শহর - যা বিশ্বকে অবাক করে দিয়েছে

বিশ্বে চীনাদের একটি খ্যাতি আছে যে, তারা যে কোন জিনিস সুনিপূনভাবে নকল করতে পারে। বর্তমান বাজারে মোবাইল, কম্পিউটার, ঘড়ি, গাড়ী থেকে শুরু করে যে কোন জিনিস চীনারা অত্যন্ত সূচারুভাবে নকল করে থাকে। বাজারে নতুন কোন পণ্য আসলে হয়, অমনি সেটি চীনাদের নকলবাজির খপ্পরে পড়ে যায়। নকল করার এই প্রতিযোগীতায় এবার যেন তারা নিজেরাই নিজেদের হার মানিয়ে দিয়েছে। কম্পিউটার, ঘড়ি গাড়ী থেকে এবার তারা আস্ত দুটি শহর নকল করে ফেলেছে।

চীনের সাংহাই শহর থেকে মাত্র এক ঘন্টা পথ গেলেই দেখা যাবে বার, রেস্তোরা, আলিসান শপিং মল ঘেরা সেই শহর। চমৎকার নির্মাণশৈলীর সারি সারি বাড়ি চোখে পড়ার মতো। পাশ্চাত্য ধাচেঁর সেই সব বাড়ী দেখে কৌতুহলী ব্যক্তি মাত্রই হোচট খাবেন। চমকের এখানেই শেষ নয়, বৃটিশ রাজনীতিক উইনষ্টন চার্চিলের ব্রোঞ্জের মূর্তি দেখে খনিকের জন্য হলেও বিভ্রান্ত হতে পারেন - একি ভুল করে কোন ব্রিটেনের শহরে এসে পড়লাম নাকি!

ধাঁধার মতো মনে হলেও এমনই কাজ বাস্তবে সম্পন্ন করেছে চীনারা। ব্রিটেনের ঐতিহাসিক লিম রেজিস ও বাথ শহর দুটো নকল করে চীনারা যে শহরটি নির্মাণ করেছে তার নাম টেমস। শহরটি ঘুরে মনে হবে বৃটেনের শহর দুটিকে যাদু বলে তুলে আনা হয়েছে সূদুর চীনে। চীনের পাঁচটি রিয়েল এষ্টেট ডেভেলপারসের অদম্য পরিশ্রমে তৈরি করা হয়েছে টেমস শহরটি। যার নির্মাণে মোট ব্যয় হয়েছে সাড়ে ৬৩ কোটি মার্কিন ডলার। গোটা শহরে ১০ হাজার লোকের বসবাসের ব্যাবস্থা করা হয়েছে।

এই শহরে ভিক্টোরীয় যুগের ব্রিটেনের শান-শওকত, মনোরম স্থাপত্যকলা ও নিদর্শন চোখে পড়ার মতো। ব্রিটেনের লিম রেজিস ও বাথ শহর দুটি ঠিক যেভাবে, যে নকশা ও সৌন্দর্যে গঠিত টেমস শহরটি ঠিক সেই নকশা ও সৌন্দর্যে তৈরি করা হয়েছে। শহরের সকল ঘর-বাড়ী, রাস্তা-ঘাট, শপিং মল এমনকি তাদের ডিজাইন ও রং সমূহ নকল করা হয়েছে। 

মোট কথা বৃটেনের শহর দুটোর রেপ্লিকা তৈরি করা হয়েছে চীনে। টেমস শহরটি কেমন অবিকল নকল করা হয়েছে ছোট্ট একটা উদাহরন দ্বারা সেটা বুঝা যাবে। ব্রিটেনের লিম রেজিস শহরে কোব নামে একটি দোকান আছে। যার মালিক গেইল ক্যাডি। টেমস শহরে ঠিক এই দোকানের অনুকরণেও তৈরি করা হয়েছে  কোব নামক আরেকটি দোকান। এখানেই নকলবাজী শেষ নয়। গেইল ক্যাডির দোকানের দরজা থেকে শুরু করে ভিতরে সাজসজ্জা, মাছ রাখার পাত্র, তাকিয়া সহ আস্ত দোকানটিই নকল করা হয়েছে।

বর্তমানে মানুষ এই শহরে বসবাস করা ছাড়াও অন্যান্য শহর হতে এই শহরে ঘুরতে আসে চীনাদের নকলের চমৎকারিত্ব দেখার জন্য। চীনাদের এই শহর নকল করার কৃতিত্বটা মোটেও পছন্দ হয়নি ব্রিটিশদের। হবেও বা কেন? কারন, ব্রিটিশদের সৌন্দর্য দেখতে তো এখন আর ব্রিটেনে যেতে হবে না চীনে গেলেই যথেষ্ঠ। তবে চীনারা তাদের কর্মকান্ডে দারূন খুশি। নকলবাজির দৃষ্টান্তকে তারা বেমালুম চেপে গেছে। তাদের দাবী এখানে কিছুই নকল করা হয়নি বরং সবই ভুল বোঝাবুঝি। নকল হোক আর যাই হোক টেমস শহরকে নিয়ে চীনারা এখন দারুন গর্বিত।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.