Header Ads

বিশ্বের যে সকল স্থানে নগ্ন হওয়ার অনুমতি আছে (পর্ব ৩)

আধুনিকতা মানুষকে সভ্য করছে নাকি আরও করছে অসভ্য এটা বর্তমান সময়ের একটি মূল্যবান প্রশ্ন। একটা সময় ছিল যখন মানুষ অসভ্য জীবন-যাপন করতো। এরপর সভ্যতার সূত্রপাত হওয়ার পর মানুষ ধীরে ধীরে সভ্য সমাজ গড়ে তুলেছে। গত কয়েক দশক আগেও মানুষ সমাজে সভ্য ভাবে বাস করতো। কিন্তু পৃথিবী আধুনিক হওয়ার দিকে যাত্রা শুরু করার পর থেকে মানুষও ভুলতে বসেছে লজ্জা ও সভ্য সমাজ ব্যবস্থা। বিশ্বে এখন নারী-পুরুষ এমন কি পরিবারের সবাই মিলে এক সাথে নগ্ন হয়ে সময় কাটায়।

বিশ্বের এমন অনেক স্থান আছে যেখানে মানুষেরা নগ্ন হয়ে সময় কাটায়। আমরা ইতোমধ্যে ইউরোপ ও আমেরিকা মহাদেশের কিছু অংশের নগ্ন স্থান সমূহের সাথে পরিচিত হয়েছি। আজ আমরা আমেরিকার বাকি অংশ ও আফ্রিকার নগ্ন স্থান সমূহের সাথে পরিচিত হবো।

নিউইয়র্ক: 

মোরাভিয়ার ইমপেয়ার হ্যাভেন, স্পারাকার্সের ফুল টন সান ক্লাব, ক্যাটসকিলের জুনিপার উডস, চেরি গ্রোভের চেরি গ্রোভ সৈকত সহ এই সৈকত ও ক্লাবগুলো জনসাধারণের জন্য নগ্ন স্থান। এখানে নারী-পুরুষ ও স্বামী-স্ত্রীরা নগ্ন হতে পারে।

হিও: 

গ্রিন ভ্যালি, প্যারাডাইস গার্ডেন ও চেদার ট্রাইলস নামক এই স্থানগুলো অহিও অঙ্গরাজ্যের প্রধান নগ্ন স্থান। এই স্থানগুলোতে নর-নারীরা নগ্ন হওয়ার সুবিধা লাভ করে।

ওকলাহোমা: 

তুলসা ও ওকলাহোমা শহরের মাঝে অবস্থিত ওকলাকি ট্রাইলস একটি বৃহৎ নগ্ন ক্লাব। ৪০০ একর জমির উপর অবস্থিত এই নগ্ন ক্লাবটি যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহত্তম নগ্ন ক্লাব। এখানে সুইমিং পুল, বিনোদন কেন্দ্র সহ বিভিন্ন ইভেন্টের ব্যবস্থা আছে। এখান থেকে লোকেরা নগ্ন ভাবে হাইকিং এর সুবিধা পায়।

পেনসেলভেনিয়া: 

পালমেরটনের সানি রেস্ট, পেন মার ক্লাব সহ বেশ কিছু নগ্ন ক্লাব ও বিশেষ স্থান রয়েছে পেনসেলভেনিয়াতে। এই স্থান গুলোতে নর-নারীরা নগ্ন হবার সুযোগ পায়।

টেক্সাস: 

অস্টিন এর উত্তর-পশ্চিম কোণে অবস্থিত হিপপি হলো একটি নগ্ন পার্ক। সাউথ প্যাডরে আইল্যান্ড এর ১২ মাইল এলাকা নগ্নতার জন্য সীমাবদ্ধ। এই স্থানগুলো ছাড়াও টেক্সাসে অনেক নগ্ন স্থান আছে, যেগুলোতে কোনটি পুরুষ, কোনটি নারী আবার কোনটি পারিবারিক নগ্নতার মধ্যে সীমাবদ্ধ।

ভারমোন্ট: 

ভারমোন্ট অঙ্গরাজ্যের কোথাও নগ্নতা অবৈধ নয়, ফলে এই রাজ্যের যেকোনো স্থানে নগ্ন হওয়া যায়। বুলিংটন শহর থেকে শুরু করে যেকোনো স্থানে খুব নিরাপদেই নগ্ন হয়ে চলাফেরা করা যায়। এই এলাকার সকল রিসোর্ট, ক্লাব ও পার্কগুলো নগ্নতায় পরিপূর্ণ। এখানে অন্যতম প্রধান কয়েকটি নগ্ন স্থান হচ্ছে, এবোটাস গ্লেন, কভেন্ট্রি ক্লাব ও রিসোর্ট, দি লেগাজ, স্টার ফার্ম বিচ, নাইট আইল্যান্ড ইত্যাদি। দি পান্চবোল এখানের একটি বিখ্যাত নগ্ন স্থান। এখানে নারী-পুরুষ, স্বামী-স্ত্রী ও পারিবারিক ভাবে সবার গোসল করা, সাতার কাটা, সূর্যস্নান, সময় কাটানো সহ বিভিন্ন সুযোগ সুবিধা আছে।

ওয়াশিংটন: 

আমেরিকার রাজধানী ওয়াশিংটনেও রয়েছে বেশ কয়েকটি নগ্ন স্থান। ওয়েস কনসন নদীতে মাজো সৈকত, ক্যামব্রিজের ভ্যালি ভিউ রিক্রিয়েশন ক্লাব, বার্লিংটনের সান রে হিলস নিউডিস্ট ক্লাব, নর্থ ফিল্ডের অরোরা গার্ডেন, চিদার হিলস সহ এই নগ্ন স্থান গুলোতে নর-নারীরা সমবেত হয়ে নগ্ন হয়ে সময় কাটাতে পারে ও বিভিন্ন বিনোদনে অংশ গ্রহণ করে থাকে।

এই হচ্ছে উত্তর আমেরিকার বিভিন্ন এলাকার নগ্ন স্থান সমূহের সংক্ষিপ্ত পরিচয় বা তালিকা। এখানে প্রধান প্রধান স্থানগুলোর কথা বলা হয়েছে। এই স্থানগুলো ছাড়াও উত্তর আমেরিকার বিভিন্ন দেশে দেশে ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে রয়েছে আরও অনেক ছোট-বড় নগ্ন সৈকত, ক্লাব, রিসোর্ট, দ্বীপ, বার, রিক্রিয়েশন সেন্টার ও বিনোদন কেন্দ্র।  এই স্থানগুলোতে নর-নারী, স্বামী-স্ত্রী, বন্ধু-বান্ধব, পরিবার-পরিজন নিয়ে নগ্ন হয়ে সময় কাটানো যায়। উত্তর আমেরিকার প্রত্যেকটি দেশে প্রকাশ্যে নগ্ন হওয়া বা উলঙ্গ হওয়া একটি সাধারণ ব্যাপার।

উত্তর আমেরিকার আকর্ষণীয় ও জনপ্রিয় নগ্ন স্থান সমূহ এই গুলো। এই স্থান সমূহে খুব সহজে নগ্ন বা উলঙ্গ হওয়া যায়। এবার আসুন আমরা দেখি দক্ষিণ আমেরিকার দেশ সমূহের নগ্ন স্থান সমূহ কোথায় জেনে আসি।

আর্জেন্টিনা: 

বুয়েন্স আয়ার্সের মিরামার নিকটে মার ডেল প্লাটা থেকে ২৫ কিলোমিটার দক্ষিণে প্লিয়া ইসকনডিডা একটি নগ্ন সৈকত। যেখানে নর-নারীরা নগ্ন হয়ে হয়ে সান-বাথ, গোসল ও চলাফেরা করতে পারে।

ব্রাজিল: 

্রাজিলের প্রাইয়া ডু পিনহো ও তামবাবা সৈকত বিশ্বের মধ্যে সবচেয়ে নগ্ন ও যৌনতায় ভরা স্থান। এই স্থানটিতে নগ্ন হওয়া সরকারিভাবে বৈধ। জনসাধারণ অতি সহজে এখানে উলঙ্গ হতে পারে ও গোসল করা, সাতার কাটা ও যৌনতায় মগ্ন হতে পারে। তামবাবা সৈকতটি পারাইবা অঙ্গ রাজ্যে অবস্থিত। রিও ডি জেনোরিওর দক্ষিণে প্রাইয়া ডু এবরিকো সৈকতটি একটি নগ্ন সৈকত। যেখানে নগ্নতার ছড়াছড়ি। এছাড়াও বাহায়া অঙ্গ রাজ্যের মাসসারানডুপিও ও ইসপিরিটো সানটো রাজ্যের বাররা সিকো সৈকতটি নগ্ন। এসকল স্থানে উলঙ্গ হয়ে ঘণ্টার পর ঘণ্টা সময় কাটানো যায়।

চিলি: 

ভ্যালপারাইসোর উত্তরে সেলেটা হরকনের নিকটে প্লেয়া লুনা সৈকতটি নগ্ন স্থান। যেখানে নগ্ন হওয়ার কোনও সীমাবদ্ধতা নেই।

কলম্বিয়া: 

তাইরোনা পার্ক কলম্বিয়ার একটি নগ্ন স্থান। নর-নারীরা এই স্থানে নগ্ন হতে পারে।

উরুগুয়ে: 

উরুগুয়ের সকল সমুদ্র সৈকতে নারীদের উলঙ্গ হয়ে সময় কাটানোর বৈধতা আছে। তবে কেউ যদি উলঙ্গ নারীর প্রতি কোস্ট গার্ডের কাছে অভিযোগ করে তবে সেই নারীকে পোশাক পরতে বলা হয়। আদেশের পর সেই নারী যদি পোশাক না পরে তবে তাকে সৈকতে অবাঞ্ছিত করা হয়।

এতক্ষণ আমরা আমেরিকা তথা উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকা মহাদেশের নগ্ন স্থান সমূহের সাথে পরিচিত হলাম। আসুন এবার আফ্রিকা মহাদেশের নগ্ন স্থান সমূহের সাথে পরিচিত হয়।

আফ্রিকা মহাদেশ:

আফ্রিকায় খুব একটা নগ্ন স্থান নেই। হাতে গোনা কয়েকটি স্থান রয়েছে যেখানে নর-নারীরা নগ্ন হতে পারে। যার অধিকাংশই আবার দক্ষিণ আফ্রিকায় অবস্থিত। আফ্রিকার প্রধানত নগ্ন স্থান সমূহ হচ্ছে,

* দক্ষিণ আফ্রিকার কেপটাউনের স্যান্ডি বে একটি আধা উলঙ্গ সৈকত। যেখানে নারী-পুরুষেরা একসাথে গোসল করতে পারে।

* দক্ষিণ আফ্রিকার ইস্ট লন্ডনের কাছে রয়েছে একটি আন অফিসিয়াল নগ্ন সৈকত। এখানে অফিসিয়ালি নগ্নতাকে স্বীকার করা হয় না। তবে ইচ্ছা করলে যে কেউ উলঙ্গ হতে পারে

* দক্ষিণ আফ্রিকার ডারবানের উত্তরে উমহালানগা রক একটি নগ্ন স্থান, তবে এটিও অফিসিয়ালি স্বীকৃত নয়।

* দক্ষিণ আফ্রিকার রাজধানী জোহার্নেসবার্গের সান ইডেন, হারমোনি নেচার ফার্ম ও কাইপারসোল তিনটি নগ্ন রিসোর্ট। এই রিসোর্টে নর-নারীরা নগ্ন হতে পারে এবং যৌনতায় সামিল হতে পারে অবাধে।

* দক্ষিণ আফ্রিকার মাকোলোকয়ের ভোয়েলকপ একটি নগ্ন রিসোর্ট। যেখানে শুধুমাত্র পুরুষেরা নগ্ন হতে পারে।

* দক্ষিণ আফ্রিকার বেলা-বেলার ম্যানফিল্ডস একটি নগ্ন রিসোর্ট। যেখানে ভোয়েলকপ রিসোর্টের মতো শুধুমাত্র পুরুষেরা নগ্ন হতে পারে।

আফ্রিকা একটি জঙ্গল সমৃদ্ধ মহাদেশ। এই মহাদেশে শিক্ষার আলো খুব কমই পৌঁছেছে। আফ্রিকার অনেক অংশে সভ্যতার কোনও ছোঁয়া লাগেনি। ফলে সেই সকল স্থানে মানুষরা এখনও আদিম মানুষের মতো বসবাস করে। তারা সমাজ বদ্ধ ভাবে বাস করে, পশু শিকার করে জীবন নির্বাহ করে। 

এমন অনেক অধিবাসী আছে যারা আজও পোশাক পরিধান করে না, আবার পরলেও অর্ধ নগ্ন অবস্থায় থাকে। সেই সকল স্থান সমূহকে সাধারণত নগ্ন স্থান হিসেবে বিচার করা হয় না। কারণ, এই স্থান সমূহ বিনোদন কেন্দ্র বা ইচ্ছাকৃত নগ্ন হয়ে সময় কাটানোর জায়গা নয়। আগামী পর্ব অর্থাৎ শেষ পর্বে আমরা ওশেনিয়া ও এশিয়া মহাদেশের নগ্ন স্থান সমূহের সাথে পরিচিত হবো।

এরকম আরও পড়ুন:
বিশ্ব জুড়ে নগ্ন স্থান সমূহ (পর্ব ১)
বিশ্ব জুড়ে নগ্ন স্থান সমূহ (পর্ব ২)

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.