Header Ads

রেসলিংয়ের শক্তিশালী সেই রাজারা (পর্ব ১)

রেসলিং বর্তমানে বিশ্বব্যাপী দারুণ জনপ্রিয় একটি ইভেন্ট। এটা প্রকৃত খেলা না হলেও রেসলিংকে খেলা হিসেবে আমরা সবাই জানি। রেসলিং শুরু হলে টিভি সেটের সামনে কিশোর, বৃদ্ধ থেকে শুরু করে সবাই ভিড় করে এবং রুদ্ধশ্বাস ভাবে খেলা দেখতে থাকে। রেসলিংয়ের মহা তারকাদের সবাইকে আমরা প্রায় সবাই চিনি। একেক জনের রয়েছে ভিন্ন ভিন্ন প্রিয় রেসলার। তারা তাদের প্রিয় রেসলারের খেলা ও তাদের জয় দেখে আনন্দ পায়। রেসলারদের অনেকে আবার এতই জনপ্রিয় হয়ে উঠেছেন যে, তারা রেসলিং থেকে সিনেমায়ও সুযোগ পেয়েছেন।

রেসলারদের আমরা পছন্দ করি এবং তাদের চিনি কিন্তু তাদের পরিচয় সম্পর্কে কি আমরা জানি? আসুন আজ আমরা আমাদের প্রিয় রেসলারদের সংক্ষিপ্ত পরিচয় জানার চেষ্টা করি।

দি রক : 

দর্শকদের সবচেয়ে বেশী জনপ্রিয় রেসলারটির নাম হচ্ছে রক। দ্য রক ভদ্র  ও স্মার্ট খেলোয়াড় হিসেবে পরিচিত এবং তিনি ছোট-বড় সবার পছন্দের তালিকার শীর্ষে থাকা খেলোয়াড়দের একজন। তার আসল নাম হচ্ছে দেয়ান ডগলাস জনসন। কিন্তু WWF এসে তার নাম হয়ে যায় 'দ্য রক' তার দেহ যেমন পাথরের মতো আর তিনি যে পরিমাণ মার হজম করতে পারেন আবার বীরবিক্রমে অন্যদের মারতেও পারেন তাতে দ্য রক বলা আসলেই ভুল হয় না। 
তিনি তার সময়ে একের পর এক জিতে নিয়েছেন রেসলিংয়ের সকল শিরোপা। তিনি জন্মগ্রহণ করেন ১৯৭২ সালের ২ মে আমেরিকার ক্যালিফোর্নিয়াতে। তার উচ্চতা ৬ ফুট ৫ ইঞ্চি এবং ওজন প্রায় ১২০ কেজি। ১৯৯৬ সালে তিনি প্রথম রেসলিং জগতে পদার্পণ করেন। তার শিক্ষা গুরু ছিলেন তার পিতা রকি জনসন এবং দাদা। তিনি প্রথম জীবনে ছিলেন একজন ফুটবলার। ১৯৯৫ সালে তিনি কানাডিয়ান ফুটবল লীগে অংশ গ্রহণ করেন। রক WWF/WWE তে এ পর্যন্ত মোট ১৬টি চ্যাম্পিয়ানশীপ জয় করেছেন যার মধ্যে ৯টি হেভিওয়েট, ৭টি ওয়ার্ল্ড চ্যাম্পিয়ানশীপ। ২০০২ সালে তিনি হলিউডে প্রথম সিনেমা করেন। তার প্রথম সিনেমার নাম দ্য স্করপিয়ান কিং 

তিনি তার প্রথম ছবিতে ৫.৫ মিলিয়ন ডলার পারিশ্রমিক গ্রহণ করে রেকর্ড করেন। তার অভিনীত অন্যান্য সিনেমার মধ্যে আছে দ্য রান ডাউন, বি কুল, ওয়াকিং টল, গ্রীড আইরোন গ্যাং, দ্য গেম প্লান, গেট র্স্মাট, রেস টু ওয়াচ মাউন্টেইন, প্লানেট ৫১, টুথ ফেইরী, ডুম ইত্যাদি। তিনি ১৯৯৭ সালে ড্যানি গার্সিয়ার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং ২০০৭ সালে তাদের বিবাহ বিচ্ছেদ ঘটে।


কাট এংঙ্গেল : 


সবাই তাকে মার হজম করা খেলোয়াড় বলে  জানে। কাট এংঙ্গেলই হচ্ছে তার আসল নাম। ১১০ কেজি ওজনের ফুট লম্বা এই খেলোয়াড়ের জন্ম ১৯৬৮ সালের ডিসেম্বর আমেরিকার পেনসেলভেনিয়া অঙ্গরাজ্যের লেবাননে। ১৯৯৮ সালে অক্টোবরে ৫ তারিখ রেসলিংয়ে তার অভিষেক ঘটে। তার প্রশিক্ষকের নাম ছিল ডোরি ফান্ক জুনিয়র এবং টম প্রিচার্ডস। 

১৯৯৬ সালের অলিম্পিক গেমসে তিনি কুস্তিতে সোনা জয় করেন। শৈশব থেকেই তার রেসলিং এর উপর ঝোঁক ছিল। স্কুল ও কলেজে পড়া চলাকালীন তিনি আমেরিকার বিভিন্ন রেসলিং প্রতিযোগিতায় অংশ নিতেন। তিনি এ পর্যন্ত মোট ৬ বার ওয়ার্ল্ড রেসলিং চ্যাম্পিয়ানশীপ লাভ করেছেন। ব্যক্তিগত জীবনে কাট এংঙ্গেলরা ছিলেন ৫ ভাই ও ১ বোন। তার পিতার নাম ছিল ডেভ। ১৯৯৮ সালের ১৯ ডিসেম্বর তিনি ক্যারেন স্মিডলীকে বিবাহ করেন। তাদের কায়রা নামে একটি কন্যা ও কোডী নামে একটি ছেলে আছে।
 

রিকিসি : 


তার আসল নাম সোলোফা ফাতু জুনিয়র। তবে রিকিসি নামেই তিনি পরিচিত। যারা অনেক দিন থেকে রেসলিং খেলা দেখে আসছেন তারা চেনেন এই গুণী খেলোয়াড়কে। তার একটি বিখ্যাত পোজ দেখার জন্য সব ভক্ত আকুল হয়ে থাকে। বিশাল দেহের অধিকারী এই খেলোয়াড় এখন আর খেলেন না। তবে তিনি এখনো সবার অন্তরে। 

১৯৬৫ সালের ১১ অক্টোবর তিনি আমেরিকার ক্যালিফোর্নিয়াতে জন্মগ্রহণ করেন এবং বসবাস করেন ফ্লোরিডা রাজ্যে। তিনি ফুট ইঞ্চি লম্বা এবং তার ওজন ১৯৫ কেজি। ক্যালিফোর্নিয়ার এই খেলোয়াড় ১৯৮৫ সালে খেলা শুরু করেন। WWF/WWE তে তিনি অনেক শিরোপা লাভ করেছেন। ২০০৭ সালের দিকে তিনি খেলা থেকে সরে দাঁড়ান। তিনি যত দিন রেসলিং বিশ্বে ছিলেন তত দিন তিনি ছিলেন সকলের আতংক। ব্যক্তিগত জীবনে তার আছে ৫ সন্তান এবং তার স্ত্রীর নাম টালিসু ফোয়াবাই।
 

আন্ডারটেকার : 


তাকে বলা যেতে পারে 'ভয়ঙ্কর মানব' আবার 'গ্ল্যাডিয়েটর' বলা যায়। ছয় ফুট সাড়ে ১০ ইঞ্চির এই রেসলার আইনকানুনের ধারকাছ দিয়েও হাটেন নি ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেইনমেন্টের  ইতিহাসে অবিসংবাদিত এক নায়ক খলনায়ক তিনি। রেসলিং ইতিহাসের জীবন্ত এই কিংবদন্তি বহুবার তার নাম বদল করেছেন এবং পরিশেষে আন্ডারটেকার নামটি নির্ধারণ করেছেন যদিও তার আসল নাম মার্ক উইলিয়াম ক্যালাওয়ে। ১৩৬ কেজি ওজনের এই দানব ১৯৬৫ সালের ২৪ মার্চ আমেরিকার টেক্সাসে জন্ম গ্রহণ করেন। 

১৯৮৪ সালে তার রেসলিংয়ে অভিষেক ঘটে। তার শিক্ষা গুরু ছিলেন ডর জারডেইন। তিনি এপর্যন্ত ৮ বার রেসলিংয়ের ওয়ার্ল্ড চ্যাম্পিয়ানশীপ জয় করেছেন। তিনি প্রথম জীবন থেকেই টেক্সাসের রেসলার ছিলেন। রেসলিংয়ের পাশাপাশি তিনি শৈশবে বাস্কেট বল খেলোয়াড় ছিলেন। ১৯৮৩ সালে তিনি অয়ালট্রিপ হাইস্কুলের বাস্কেটবল দলে খেলা করেন। আন্ডারটেকার প্রথম বিয়ে করেন জোদি লিন কে ১৯৮৯ সালে  এবং তার দ্বিতীয় স্ত্রী ছিল সারা, যাকে বিয়ে করেন ১৯৯৯ সালে। প্রথম স্ত্রীর সাথে তার একটি পুত্র এবং ২য় স্ত্রীর সাথে দুটি কন্যা আছে।
 

কেন : 


তার আসল নাম গ্লেন থমাস জাকবস। জন্ম ১৯৬৭ সালের ২৬ এপ্রিল স্পেনের তোররেজোন দে আরদোজের মাদ্রিদে। তিনি আমেরিকান পেশাদার কুস্তিগির এবং অভিনেতা। স্ম্যাকডাউন ব্র্যান্ড থেকে স্বাক্ষর করে তিনি WWE -এর জন্য কাজ করছেন। ১৯৯২ সালের ৮ জুন তিনি কুস্তিগিরের জীবন শুরু করেন। ফুট লম্বা এই রেসলারের ওজন ১৪৭ কেজি। ভয়ঙ্কর ধাঁচের এই খেলোয়াড় এখনো খেলে চলেছেন নিজের মতো করে। তার দখলে WWE WWF এর অসংখ্য পুরস্কার রয়েছে 
প্রাথমিক জীবনে তিনি ট্রমেন স্টেট ইউনিভার্সিটি থেকে ইংরেজি সাহিত্যে উপর ডিগ্রী নেন। এই বিশ্ববিদ্যালয়ের হয়ে তিনি বাস্কেটবল ও ফুটবল খেলতেন। কেনের স্ত্রীর নাম মাউরিসা জ্যাকোব। কেন খুবই পশুপ্রেমীক। তার বাড়ীতে সর্বদা বিভিন্ন পশু থাকে। বর্তমানে তার তিনটি কুকুর আছে। কেন একজন ভাল অভিনেতাও। তার অভিনীত বিখ্যাত ছবির নাম সি নো ইভিল।

রে মিসটেরিও : 


তার আসল নাম অস্কারগুটেররিজ১৯৭৪ সালের ১১ ডিসেম্বর তার জন্ম ক্যালিফোর্নিয়ার কুলাভিসটাতে। তিনি একজন পেশাদার মার্কিন কুস্তিগির। তার উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি এবং ওজন ৭৯ কেজি। ১৯৮৯ সালের ৩০ এপ্রিল তিনি রেসলিং জগতে প্রবেশ করেন। তিনি সর্বদা তার নিজস্ব টেকনিক দ্বারা প্রতিপক্ষকে ঘায়েল করে থাকেন। তার স্ত্রীর নাম এনজি। তাদের আছে তিনটি সন্তান। বড় দুই সন্তানের নাম তিনি তার দুই বাহুতে ট্যাটু করে রাখেন।



এরকম আরও পড়ুন:

1 টি মন্তব্য:

Blogger দ্বারা পরিচালিত.